Tuesday, September 24, 2013

"প্রিয় রুদ্র" - তসলিমার লেখা চিঠি, রুদ্রকে।


"প্রিয় রুদ্র" তসলিমার লেখা চিঠি, রুদ্রকে। এটা তিনি লেখেন রুদ্র 'আকাশের ঠিকানায়' পাকাপাকি ভাবে চলে যাবার পরে। বলা যায় এটা রুদ্র'র "আমার ভিতর ও বাহিরে" চিঠির উত্তর। "আমার ভিতর ও বাহিরে" আমার প্রিয় প্রেমের কবিতাগুলির মধ্যে অন্যতম প্রধান। কবিতাটি যারা পড়েছেন, যারা গানটি শুনেছেন, যারা রুদ্র মহম্মদ শাহিদুল্লাহকে চেনেন, তারা জানেন এটা কেন অনন্য । আমি জানতাম এটা রুদ্রের লেখা শেষ চিঠি, তসলিমাকে। শুনেছিলাম এটা রুদ্রের সুইসাইড নোট, যেমন জন ডেনভারের "You fill up my senses", তার ছেরে যাওয়া স্ত্রীকে। নতুন করে জানলাম অনেক, যা জানতাম না আগে। রুদ্রের প্রতি শ্রদ্ধা ভালোবাসা তো ছিলই, আছে, থাকবে। পারলে দু'টো চিঠি মিলিয়ে পড়বেন। আহা! মানুষ মানুষকে এতটাও ভালোবাসতে পারে। কথাটা শুনে পাগলামো মনে হতে পারে, কিন্তু সত্যি এ দু'টো মিলিয়ে পড়লে হয়তো আপনিও রুদ্র-তসলিমার বিচ্ছেদ বেদনায় যন্ত্রণা পাবেন। আমি পাই। মানুষ তো মানুষের বেদনায় যন্ত্রণা পাবে। আমার এক বন্ধু যে রুদ্রকে ভালোবাসে, সে এটা শুনে বলেছিল 'প্রিয় রুদ্র' রুদ্রের বিপ্লবী জীবনকে চিত্রিত করতে পারেনি। কথাটার সাথে আমিও অসহমত নই। কিন্তু যদি তসলিমা এটা লিখে থাকেন তার ব্যক্তিগত বিচ্ছেদ বেদনা থেকে, তাতেও এটার গুরুত্ব কোনও ভাবে কমে না বলেই আমার ধারণা। এমন একটা সময়ে দাঁড়িয়ে আছি আমরা, যখন আমাদের চারপাশে সত্যি বলতে কি ভালোবাসা ব্যাপারটাই উধাও। মানুষ তার সঙ্গী-সঙ্গিনী নির্বাচন করে মনের তাগিদে নয়, অর্থ, সামাজিক অবস্থান ও অন্যান্য পণ্যায়িত বিষয় সমূহের নিরিখে। এ সময়ে যদি এ গান, এ কবিতা আমাদের পণ্যায়িত মনে এতটুকু অন্য বাতাস বইয়ে দিতে পারে, তাই বা কম কি?

http://www.youtube.com/watch?v=MQInOaSUZHM

2 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. আপনি চাইলে আপনার ব্লগের জন্য একটি ফ্রী ডোমেইন পেতে পারেন. lekhok.club এর পক্ষ থেকে।

    ReplyDelete